মেসি বনাম রোনালদো পরিসংখ্যান ২০২৩

এক নজরে দেখে নিন মেসি-রোনালদো পরিসংখ্যান। সারাবছর ধরেই মেসি-রোনালদো নিয়ে আলোচনা-সমালোচনা যেমন চলতে থাকে, ঠিক তেমনই চলতে থাকে এদের মাঝে কে সবচেয়ে বেশি কৃতিত্বের অধিকারী তা নিয়ে চলা আলোচনার প্রতিযোগিতা।

এক্ষেত্রে বেশ লজিকের সাথে আলোচনা চালিয়ে যেতে হলে আপনাকে মেসি-রোনালদো পরিসংখ্যানের ব্যাপারে পুরোপুরি ধারণা রাখতে হবে। মেসি-রোনালদো ব্যাক্তি-জীবনে মাঠে কতটা এক্টিভ ছিলেন। চলুন তবে আজ মেসি-রোনালদো পরিসংখ্যান এর ব্যাপারে সামগ্রিক তথ্যে চোখ বুলিয়ে নেওয়া যাক। জেনে নেওয়া যাক এদের মাঝে কে সেরা!

মেসি-রোনালদো বিশ্বকাপ পরিসংখ্যান

এবার আসি মেসি ও রোনালদোর বিশ্বকাপ পরিসংখ্যানের ব্যাপারে। শুরুতেই জানিয়ে রাখি বার্সেলোনার কিংবদন্তি এবং বর্তমান প্যারিস সেন্ট-জার্মেই সেই সাথে আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তী খ্যাত মেসির বয়স বর্তমানে ৩৫ বছর।

অন্যদিকে চিরসবুজ রোনালদো এখনও ৩৭ বছর বয়সে বিশ্ব মঞ্চে সৌদির ক্লব আল নাছের এবং পর্তুগালের হয়ে উপহার দিচ্ছেন দারুণ সব ফুটবল ম্যাচ। উল্লেখ্য মেসি ও রোনালদো দুজনেই চারটি বিশ্বকাপ খেলেছেন।

মূলত মেসি ২০১৪ সালের দিকে ব্রাজিলে ফিফা বিশ্বকাপ জয়ের সবচেয়ে কাছাকাছি আসতে সক্ষম হয়েছিলেন। সে-বার তিনি ৭ টি ম্যাচে মোট ৪ টি গোল করতে সক্ষম হয়েছেন। যদিও সে-সময় আর্জেন্টিনা ফাইনালে জার্মানির কাছে পরাজিত হয়েছিল। এরপরের বিশ্বকাপগুলিতে হুলস্থুল করার মতো খুব একটা কৃতিত্ব রাখেননি এই বস।

মেসি বনাম রোনালদো পরিসংখ্যান ২০২২

অন্যদিকে রোনালদো প্রতিটি বিশ্বকাপে গোল করতে সক্ষম হয়েছেন। যা প্রতিবারই তাকে বেশ প্রসংশা এবং বাহবা এনে দিয়েছিলো। তবে মেসির মতো তিনি ফাইনালে গিয়ে খুব একটা সুবিধা করতে সক্ষম হোননি। গোলের রেকর্ডের ব্যাপারে যদি জানতে চান তবে বলবো রোনালদো ১৭ টি ম্যাচে সর্বমোট ৭ টি গোল করতে সক্ষম হয়েছেন।

মেসির বিশ্বকাপ পরিসংখ্যান

এবার আসি মেসির বিশ্বকাপ পরিসংখ্যান নিয়ে। আমরা মোটামুটি সকলেই জানি বিগত ৩৬ বছর ধরেই বিশ্বকাপ ট্রফির আশায় অপেক্ষা করতে করতেই সময় কাটছে আর্জেন্টিনার। এদিকে আবার ক্যারিয়ারের সায়াহ্নে পৌঁছে যাওয়া লিওনেল মেসিরও সময় ফুরিয়ে আসছে।

পরিসংখ্যান বলছে এই ফুটবল তারকা ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সালে বিশ্বকাপে অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে। এক্ষেত্রে প্রতিবারে তা করা গোল সম্পর্কে কিছু পয়েন্টে চোখ বুলিয়ে নিতে পারেন-
  • ২০০৬ সালে মেসি ১ টি গোল করেন
  • ২০১০ সালে কোনো গোল করতে সক্ষম হননি
  • ২০১৪ সালে মেসি ৪ টি গোল করেন
  • ২০১৮ সালে মেসি ১ টি গোল করেন
সবশেষে যদি আপনার ফাইনাল হিসাব করি সেক্ষেত্রে দেখবো লিওনেল মেসি ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ সালের প্রতিটি ম্যাচ মিলিয়ে অর্থ্যাৎ ৪ টি বিশ্বকাপে সর্বমোট ১৯ টি ম্যাচ খেলে ৬ টি গোল করতে সক্ষম হয়েছেন।

লিওনেল মেসি সাপোর্টারদের জন্যে সবচেয়ে খুশির ব্যাপার হলো চলতি বছরের আসন্ন বিশ্বকাপে মাঠ কাঁপাবেন এই ফুটবল তারকা। আশা করা যায় এবারের ম্যাচে তার প্রিয় ফ্যান এবং টিমকে জয়ের মুখ দেখাতে তিনি সক্ষম হবেন।

রোনালদোর বিশ্বকাপ পরিসংখ্যান

এদিকে প্রায়ই প্রায়ই বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় এবং সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিভিন্ন নিউজ এবং আলোচনার হেডলাইনে থাকেন রোনালদো। এক্ষেত্রে তার বিশ্বকাপ পারফরম্যান্সও কিছুটা প্রভাবিত করে।

সাতটি লিগ শিরোপা, পাঁচটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, একটি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সিরোপা জেতার রেকর্ড রয়েছে তার। বিভিন্ন বিশ্বকাপে রোনালদোর গোলের সংখ্যা সম্পর্কে জানতে নিচের পয়েন্টগুলিতে ফোকাস করুন-
  • ২০০৬ সালে রোনালদো ১ টি গোল করেন
  • ২০১০ সালে রোনালদো ১ টি গোল করেন
  • ২০১৪ সালে রোনালদো ১ টি গোল করেন
  • ২০১৮ সালে রোনালদো ৪ টি গোল করেন
মেসির মতো রোনালদোও ৪ টি বিশ্বকাপে ৭ টি গোল করেন। সুতরাং বোঝাই যাচ্ছে গোলের সংখ্যার দিক দিয়ে এগিয়ে রয়েছে রোনালদো।

আর্জেন্টিনার জার্সিতে মেসির কৃতিত্ব

আর্জেন্টিনার জার্সিতে মেসির কৃতিত্ব কতটুকু তা ফ্যানদের উৎসাহী উৎফুল্লতাতেই ফুটে উঠে। দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে জাতীয় দলের হয়ে অর্থ্যাৎ আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলের সংখ্যা ৯০ ছাড়িয়েছে।

যা জাতীয় দলের প্রতি মেসির ভালোবাসা, দায়িত্ববোধকে প্রতিনিধিত্ব করে। সম্প্রতি জ্যামাইকার বিপক্ষে প্রীতি ম্যাচটিতেও মেসির গোল ছিলো। যা আর্জেন্টিনার জার্সিতে তাকে ১০০ তম গোল করার সুযোগ করে দিয়েছে।

পর্তুগালের জার্সিতে রোনালদোর কৃতিত্ব

এবার আসি পর্তুগালের হয়ে রোনালদোর কৃতিত্ব কতটুকু সে-ব্যাপারে। সম্প্রতি উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্যায়ের ম্যাচে সুইডেনের বিপক্ষে খেলতে গিয়ে শততম গোলের রেকর্ড গড়েন ক্রিশ্চিয়ানো রোনালদো।

আর এই শততম গোলের রেকর্ড কেবলমাত্র পর্তুগালের জার্সিতে রোনালদোর গোলের পরিমাণের ক্ষেত্রেই প্রযোজ্য।

মেসি-রোনালদোর মাঝে কে সেরা?

মেসি-রোনালদো পরিসংখ্যান নিয়ে পুরো সাজানো আলোচনাটুকু তো পড়ে নিলেন। এবার না হয় আপনিই যাচাই করুন এদের মাঝে ফুটবল খেলোয়াড় হিসেবে শ্রেষ্ঠত্বের দখলে কাকে রাখা যায় সে-সম্পর্কে। তবে মনে রাখবেন মেসি যেমন চোখ ধাঁধানো বল পাসিংয়ে উস্তাদ!

রোনালদোও ঠিক তেমনই হরহামেশাই গোল দেওয়ার মতো নিউজের হেডলাইন হিসেবে থাকেন। অর্থ্যাৎ এই দুই কিংবদন্তী ফুটবলারই যে যার ক্ষেত্র থেকে শ্রেষ্ঠত্বের দাবি রাখেন। তাদের এই পথচলা শুভ হোক।

শেষ কথা

আশা করি মেসি-রোনালদো পরিসংখ্যান সম্পর্কিত যাবতীয় তথ্য শেয়ার করতে পেরেছি। তবুও যদি কোনো ব্যাপারে জানতে চান তবে তা সরাসরি কমেন্ট করতে পারেন।

আর হ্যাঁ! মেসি-রোনালদোর মাঝে কাকে আপনার তুলনামূলকভাবে ফুটবলের শ্রেষ্ঠ রাজা মনে হয় সে সম্পর্কেও জানাতে ভুলবেন না কিন্তু। আজ এতোটুকুই! ভালো থাকুন। ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

এনা পরিবহনের টিকিট কাউন্টার নাম্বার, ঠিকানা ও ভাড়ার তালিকা

সর্বকালের সেরা ১০ ফুটবলারের নাম [আপডেট ২০২৩]

বাংলাদেশের খেলা দেখার টিভি চ্যানেল লিস্ট ২০২৩